ফেসবুক বিজনেস পেজে দিন দিন রিচ কমে যাচ্ছে???

 



বর্তমান সময়ে যারা ফেসবুক বিজনেস পেজ নিয়ে কাজ করছেন তাদের বেশিরভাগ দের ই একটা কমন সমস্যা হল তাদের পেজ এ আর আগের মত রিচ হচ্ছে না। অনেকে অনেক রিচার্স করেও কারন টা খুজে পাচ্ছেন না অনেকেই, তাই আমি কারনগুলো খুজে বের করার চেষ্টা করছি, আপনার যদি এরকম সমস্যা হয়ে থাকে তাহলে ধৈর্যধরে মনযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ুন।
ফেসবুকে রিচ ২ ধরনের অর্গানিক রিচ ও পেইড রিচ , চলুন একটু বিস্তারিত জেনে নেওয়া যাক
অর্গানিক রিচঃ কোনো পেইড ক্যাম্পেইন ছাড়া অর্থাৎ পেজ পোমোট অথাবা পোস্ট বুষ্টের মতো কাজ ছাড়া আপনার পেজ থেকে কত মানুষ আপনার কন্টেন্ট দেখছেন, সেটিকে বলা হয় অর্গানিক রিচ।
এই অর্গানিক রিচ অনেক বিষয়ের ওপর নির্ভর করে। একটি পোস্ট দেওয়ার পর কত মানুষ ক্লিক করছেন, লাইক করছেন, কমেন্ট করছেন সেটির উপর নির্ভর করে পোস্ট টি অন্যজনের কাছে পৌছায়।
অর্গানিক রিচ যত বাড়বে আপনার পেজ তত সাবলীল থাকবে। আপনার কন্টেন্ট অনুযায়ী ক্রেতা বা গ্রাহক পেজে আসবে। অর্গানিক রিচ বাড়লে আপনার ক্যাম্পেইন মানুষের কাছে দ্রুত পৌঁছাবে। একটা সময় পেইড ক্যাম্পেইনেও ক্লিকপ্রতি আপনার খরচ কমে যাবে।
পেইড রিচঃ আপনি যদি কোন পেইড ক্যাম্পেইন এর মাধ্যমে অর্থাৎ পেজ প্রোমোট বা বুষ্টিং করার মাধ্যমে রিচ পান তা হল পেইড রিচ । পেইড রিচ অনেক টাই ব্যায়সাধ্য ব্যাপার। বিশেষকরে নতুনদের কাছে অনেক টায় ব্যায়বহুল।

চলুন জেনে নেই রিচ কমার ৬ কারন সম্পর্কে

কারন নাম্বার – ০১- আপনি শুধু সেল পোস্ট দেনঃ

একটা কথা আমরা সবাই জানি যে ফেসবুক কেউ কিছু কিনতে আসে না! সবাই আসে একটু ভিন্নকিছুর খোজে। কেউ আসে বিনোদন নিতে , কেউ আসে লেটেস্ট নিউজ পড়তে, কেউ আসে কিছু শিখতে। তাই আপনি যখন তাদের সামনে সব সময় সেল পোস্ট দেন তখন তারা বিরক্ত হয়ে যায় এমন কি আপনার পেজ টা আনফলো ও করে রাখতে পারে। নিজেকে প্রশ্ন করুন আপনার সামনে সবসময় সেল পোস্ট আসলে আপনি কি করেন??
সমাধানঃ ডিরেক্ট সেল পোস্ট নয়! অন্যান্য পোস্ট দিয়ে আগে ইংগেজড করুন তারপর ইনফ্লয়েন্স করুন ইনডিরেক্ট সেল পোস্টের মাধ্যমে প্রোডাক্ট কেনার জন্য।

কারন নাম্বার – ০২- আপনি নিয়মিত পোস্ট আপডেট করেন নাঃ

মনে রাখবেন Content is the King of Marketing! অর্থাৎ কনটেন্ট কে বলা হয় মার্কেটিং এর রাজা। আপনি নিয়মিত পোস্ট না করলে ধিরে ধিরে আপনার পেজের ফলোয়ার দের কাছ থেকে হারিয়ে যেতে থাকবেন আর ফলোয়ার দের কাছ থেকে হারিয়ে যাওয়া মানে আপনি ফেসবুকের কাছে গুরুত্বহীন! আপনার ফলোয়ার আপনার পেজ কে যত গুরুত্ব দিবে আপনি ফেসবুকের কাছে তত বেশি গুরুত্বপূর্ন হয়ে উঠবেন।
সমাধানঃ নিয়মিত পোস্ট করুন , ফলোয়ার দের বাধ্যকরুন লাইক,কমেন্ট ও শেয়ার করতে। গুরুত্বপূর্ন পোস্ট করুন, পেজের ফলোয়ার দের যত বেশি এংগেজড করতে পারবেন ততই আপনার লাভ।

কারন নাম্বার -৩- আপনি অতিমাত্রায় পেইড ক্যাম্পেইন নির্ভরঃ

যখন আপনি সবকিছু টাকা দিয়ে করে নেওয়ার সামর্থ্য রাখেন তখন কেউ আপনাকে ফ্রিতে কিছু করে দিতে চাইবে না! ফেসবুক ও এমন টাই করে আপনি অতিরিক্তমাত্রায় যখন পেইড ক্যাম্পেইন গুলো করেন (পেজ প্রোমোট, পোস্ট বুষ্ট ) তখন ফেসবুক আপনার অর্গানিক রিচ ধিরে ধিরে কমিয়ে দিতে পারে।
সমাধানঃ অনেক বেশি পেইড ক্যাম্পেইন না চালিয়ে অর্গানিক্যালি কাস্টমারের কাছে পৌছানোর চেষ্টা করুন। বিভিন্ন গ্রুপে পোস্ট করুন আপনার পেজ সম্পর্কে বলুন

কারন নাম্বার – ৪- আপনি পেইজে বেশি একটিভ থাকেন নাঃ

কেউ পেজে মেসেজ দিলে কি আপনি সাথে সাথেই রিপ্লাই দিতে পারেন? কেউ আপনার কোন পোস্টের কমেন্ট করলে আপনি কি তৎক্ষণাৎ রিপ্লাই দেন? যদি এসব না করেন থাকেন তাহলেও আপনি ধিরে ধিরে আপনার পেজের ফলোয়ার ও ফেসবুকের কাছে গুরুত্বহীন হয়ে যেতে পারেন।
সমাধানঃ এটা আপনার বিজনেস! সুতারাং এখানে সময় দিতেই হবে, চেষ্টা করতে হবে যত দ্রুত সম্ভব রিপ্লাই দেওয়ার।

কারন নাম্বার – ৫ -আপনার পেইজটা অগোছালোঃ

ধরুন আপনি শপিং মলে কিছু কিনতে গেলেন সেখানে যেয়ে কেমন ধরনের দোকান থেকে আপনি কিনতে চাইবেন?
যে দোকান সুন্দরকরে সাজানো , ডিসপ্লেতে প্রোডাক্ট সুন্দর করে সাজিয়ে রাখা , দামের ব্যাপার টা সুন্দর করেন উল্লেখ করা নিশ্চয় এমন দোকানেই যাবেন। অনলাইনেও ব্যাপারটা তেমন ই , আপনি যদি পেইড ক্যাম্পেইন করেও পেইজে কাস্টমার নিয়ে আসেন কিন্তু কাস্টমার আপনার অগোছালো পেইজ দেখলে আপনার কাছে কিনতে চাইবে না।
এভাবে আপনি ধিরে ধিরে আপনার কাস্টমার হারাতে পারেন এমন হতে থাকলে এটা আপনার রিচের উপরও প্রভাব ফেলতে পারে।
সমাধানঃ পেজ টা আগে সুন্দর করে সাজান, আর পেইড ক্যাম্পেইন চালানোর আগে অবশ্যই আগের পোস্টগুলো তে লাইক কমেন্ট কম থাকলে আগে বাড়ানো চেষ্টা করুন।মনে রাখবেন যেদোকানে লোকজনের ভির বেশি থাকে সবাই সেখান থেকেই কিনতে চায়।
এছাড়াও আরো অনেক কারন থাকতেপারে যেমনঃ- ফেসবুকের অ্যালগরিদমের পরিবর্তন,আপনার পেইজে ব্যাড কন্টেন রাখা,বারবার ফেসবুকের গাইডলাইন ব্রেক করা, পোডাক্ট ফটোগ্রাফির উপর গুরুত্ব না দেওয়া, পেজ কোয়ালিটির উপর নজর না দেওয়া, সঠিক সময়ে পোস্ট না করা ইত্যাদি।
তবে মনে রাখবেন সব সমস্যাই সাময়িক সময়ের জন্য। ধৈর্যধরে চেষ্টা করুন , ভূল গুলো কোথায় হচ্ছে খুজে বের করার চেষ্টা করুন, অভিজ্ঞদের পরামর্শ নিন সব সমস্যা সমাধান হয়ে যাবে ইনশাআল্লাহ।
কন্টেন্ট ক্রেডিটঃ
ডিজিটাল মার্কেটার ও ওয়েব ডেভেলপার
Next Post Previous Post